বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১৩:০৩, ২২ আগস্ট ২০২৪

সতর্ক অবস্থানে পুলিশ, আজ আওয়ামী লীগ নিষিদ্ধের শুনানি

সতর্ক অবস্থানে পুলিশ, আজ আওয়ামী লীগ নিষিদ্ধের শুনানি
সংগৃহীত

ছাত্র-জনতার আন্দোলনের সময় নির্বিচার হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে আওয়ামী লীগকে নিষিদ্ধ করে দলটির নিবন্ধন বাতিল চেয়ে করা রিট আবেদনের ওপর শুনানি আজ বৃহস্পতিবার। গত মঙ্গলবার শুনানির দিন ধার্য করা হয়। এদিকে এই শুনানিকে ঘিরে আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনগুলো যেন কোনো অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে না পারে, সেজন্য সতর্ক অবস্থানে আছে পুলিশ।

গতকাল পুলিশের বিশেষ শাখার জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। 

এক ডিআইজি স্বাক্ষর করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রিট শুনানি পরবর্তী প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ এবং এর অঙ্গ সংগঠনগুলো পুলিশের ওপর হামলা, ককটেল বিস্ফোরণ, গুরুত্বপূর্ণ স্থাপনা (কেপিআই সমূহ) এবং যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগসহ প্রধান প্রধান সড়কে ব্যারিকেড দিয়ে সহিংস কর্মকাণ্ডে লিপ্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

এই অবস্থায় যেকোনো ধরনের সহিংস কর্মকাণ্ড প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েনপূর্বক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ, প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন ও নজরদারির নির্দেশনা দেওয়া হয়।

পাশাপাশি কোনো অনভিপ্রেত ঘটনা ঘটার আশঙ্কা থাকলে সে তথ্য রাজনৈতিক-১ পূর্বাঞ্চলের জেলা ও মহানগর এবং রাজনৈতিক-২ পশ্চিমাঞ্চলের জেলা ও মহানগরে মেইল করে পাঠানোর অনুরোধ করা হয়েছে।

এর আগে, গত মঙ্গলবার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মো. মাহবুবুল উল ইসলামের বেঞ্চ শুনানির আজ বৃহস্পতিবার দিন ধার্য করে আদেশ দিয়েছে। আদালতে রিটের পক্ষে রিটকারী আইনজীবী আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া নিজেই শুনানি করেন।

ছাত্র-জনতাকে নির্বিচার হত্যার দায়ে বাংলাদেশ আওয়ামী লীগকে নিষিদ্ধ ও নিবন্ধন বাতিল চেয়ে হাইকোর্টে গত সোমবার রিটটি করা হয়। সারডা সোসাইটির পক্ষে নির্বাহী পরিচালক আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া মানবাধিকার সংগঠন রিটটি করেন।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়