মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ১৩:৫৭, ২৭ জুন ২০২৪

যুবলীগ সাধারণ সম্পাদক নিখিলের জন্মদিন আজ

যুবলীগ সাধারণ সম্পাদক নিখিলের জন্মদিন আজ
মাইনুল হোসেন খান নিখিল

বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক ও  ঢাকা ১৪ আসনে সংসদ সদস্য মাইনুল হোসেন খান নিখিলের জন্মদিন আজ বৃহস্পতিবার (২৭ জুন)। এদিন মরহুম মোফাজ্জল হোসেন খান ও মরহুমা হামিদা বেগমের ঘরে নিশ্চিন্তপুর মতলব-উত্তর চাঁদপুরের সম্রান্ত খান পরিবারে জন্মগ্রহণ করেন নিখিল। সাত বোন, চার ভাইয়ের মধ্যে তিনি সেজো।

তিনি ১৯৭৯ সালে নিশ্চিন্তপুর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। পরবর্তিতে বগুড়া’র শাহ সুলতান ডিগ্রি কলেজ থেকে বিএসএস ডিগ্রি অর্জন করেন। ১৯৯৭ সালে ঢাকার নবাবগঞ্জের মমতাজ বেগমকে বিয়ে করেন। তিনি দুই সন্তানের জনক। বড় ছেলে মাসরুর হোসেন খান নাবিল একটি প্রাইভেট ইউনিভার্সিটিতে অধ্যয়নরত। ছোট ছেলে মুসারাত হোসেন খান নাহিদ উচ্চ মাধ্যমিকে অধ্যায়নরত।

ছাত্র জীবন থেকেই রাজনীতি সঙ্গে জড়িয়ে পড়েন নিখিল। স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ গণতান্ত্রিক সব আন্দোলনই গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন তিনি। ৯০ দশকে লালবাগ থানা ছাত্রলীগের সক্রিয় সদস্য ছিলেন। পরবর্তীতে ১৯৯১সালে অবিভক্ত  ঢাকা মহানগর যুবলীগের সাবেক (৯ নং ওয়ার্ড) বর্তমান ১৩ নং ওয়ার্ড যুবলীগের যুগ্ম আহ্বায়ক নির্বাচিত হন। ১৯৯৩ সালে সম্মেলনের মধ্য দিয়ে  ঢাকা মহানগর যুবলীগ উত্তরের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। ২০০৩ সালে সাধারণ সম্পাদক ও ২০১২ সালে সভাপতি নির্বাচিত হন।

২০১৯ সালের ২৩ নভেম্বর বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৭ম কংগ্রেসের মধ্য দিয়ে তিনি বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০২৪ সালে ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি ঢাকা ১৪ আসনে নৌকা প্রতিক নিয়ে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন ।

যুবলীগের এ নেতা বিএনপি-জামাত জোট সরকারের আমলে বহুবার কারা নির্যাতনের শিকার হন। বহুবার পুলিশের নির্যাতনের শিকার হন। এখনো শরীরের আঘাতের চিহৃ নিয়ে রাজনীতির মাঠে দাপিয়ে বেড়াচ্ছেন। ২০০৪ সালে তৎকালীন  ঢাকা জোনের ডিসি কোহিনুর পল্লবী থেকে তাকে আটক করে কারাগারে পাঠান। দুইদিন পর মুক্তি পেয়ে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনার সাথে দেখা করেন।

যুবলীগের সাংগঠনিক অভিভাবক ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সফর সঙ্গীও হয়েছিলেন তিনি। ২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতিসংঘের অধিবেশন যোগ দেন।

কর্মজীবনে নাবিল প্রোপ্রাইর্টিজ লিমিটেড, নাবিল প্যাকেজিং অ্যান্ড প্রিন্টিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও মেসার্স খান ট্রেডার্সের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

রাজনীতির পাশাপাশি সামাজিক কর্মকাণ্ড ও দেশের শিক্ষা সংস্কৃতি পরিবেশ উন্নয়নে কাজ করে যাচ্ছেন। নিজ গ্রাম চাঁদপুর মতলব উত্তরে বহু শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছেন। নিশ্চিন্তপুর উচ্চ বিদ্যালয়, নিশ্চিন্তপুর ডিগ্রি কলেজের গভর্নিং বডির সভাপতির দায়িত্ব পালন করছেন। এছাড়া  ঢাকা মিরপুরের বায়তুল আমান জামে মসজিদ, উপদেষ্টা বাইতুল সালাহ্ জামে মসজিদ ,দারুল কোরআন এতিম খানা মাদ্রাসা, বায়তুল মামুন জামে মসজিদ, বায়তুল আশরাফ জামে মসজিদ, বায়তুল রব জামে মসজিদ, বায়তুল আহসান জামে মসজিদ, খান বাড়ী বায়তুল ফালহা জামে মসজিদের উপদেষ্টা হিসেবে দায়িত্বে রয়েছেন।

শেখ হাসিনার সুখী ও সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সামনে থেকে যুবলীগের নেতৃত্ব দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তিনি। ইতোমধ্যে যুবলীগকে ইতিবাচক ধারায় রাজনীতিতে ফিরিয়ে নিয়ে এসেছেন তিনি। নিখিলের জন্মদিন উপলক্ষে যুবলীগের সকল পর্যায়ের নেতাকর্মীরা দোয়া মাহফিলের আয়োজন করেছে।

জনপ্রিয়