বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

গাজী জহিরুল ইসলাম

প্রকাশিত: ০১:২২, ৩ অক্টোবর ২০২৪

দুই ভাগে বিভক্ত জাতি: মুক্তিযুদ্ধের পক্ষ ও বিপক্ষ

দুই ভাগে বিভক্ত জাতি: মুক্তিযুদ্ধের পক্ষ ও বিপক্ষ
দুই ভাগে বিভক্ত জাতি: মুক্তিযুদ্ধের পক্ষ ও বিপক্ষ

বাংলাদেশের ইতিহাসের এক অবিচ্ছেদ্য অধ্যায় হলো ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ। এ যুদ্ধের মাধ্যমে বাংলাদেশের জন্ম হয়, যার মূল লক্ষ্য ছিলো বাঙালির স্বাধীনতা, অধিকার ও স্বতন্ত্র অস্তিত্বের প্রতিষ্ঠা। কিন্তু দুঃখজনক হলেও সত্য, এই মহান যুদ্ধে জাতি দুটি ভিন্ন শিবিরে বিভক্ত হয়ে পড়েছিল—মুক্তিযুদ্ধের পক্ষ এবং বিপক্ষ। এর প্রভাব এখনো আমাদের সমাজ, রাজনীতি ও সংস্কৃতিতে গভীরভাবে বিদ্যমান।

 

মুক্তিযুদ্ধের পক্ষের মানুষরা ছিলেন স্বাধীনতার জন্য সংগ্রামরত মুক্তিকামী জনগোষ্ঠী, যারা পাকিস্তানের শাসন, শোষণ এবং বৈষম্যের বিরুদ্ধে জীবন বাজি রেখে লড়াই করেছেন। তারা চেয়েছিলেন একটি স্বাধীন, স্বতন্ত্র ও সমৃদ্ধশালী বাংলাদেশ, যেখানে বাঙালিরা নিজেদের অধিকার প্রতিষ্ঠা করতে পারবে।

 

অন্যদিকে, বিপক্ষের মানুষরা মূলত পাকিস্তানি স্বার্থে বিশ্বাসী ছিলেন, যারা মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছেন। এদের মধ্যে ছিলো পাকিস্তানি সমর্থিত রাজাকার, আল-বদর, আল-শামস বাহিনীসহ বিভিন্ন গোষ্ঠী। তারা বিশ্বাস করতেন, বাংলাদেশ স্বাধীন হলে তাদের স্বার্থ ক্ষুণ্ন হবে, এবং পাকিস্তানের সাথে ঐক্যবদ্ধ থাকাই হবে বাঙালির মঙ্গল।

 

এই বিভাজন কেবল একটি রাজনৈতিক বা সামরিক দ্বন্দ্ব নয়, বরং আদর্শিক এবং মনস্তাত্ত্বিক বিরোধের প্রতিফলন। মুক্তিযুদ্ধের পক্ষের লোকেরা স্বাধীনতার স্বপ্ন দেখেছেন এবং সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য নিজেদের জীবন উৎসর্গ করেছেন। আর বিপক্ষের লোকেরা সেই স্বপ্নকে বিনষ্ট করতে চেয়েছেন, তাদের ব্যক্তিগত বা গোষ্ঠীগত স্বার্থে।

 

আজকের বাংলাদেশে, এ বিভাজন কখনো কখনো আবার সামনে চলে আসে, বিশেষ করে রাজনৈতিক ক্ষেত্রে। মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে থাকা দল ও ব্যক্তিরা নিজেদের দেশের উন্নয়নের ধারক হিসেবে দেখেন, আর বিপক্ষের আদর্শে থাকা কিছু গোষ্ঠী এখনো মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করার চেষ্টা করেন।

 

এই দীর্ঘস্থায়ী দ্বন্দ্বের প্রভাব আমাদের সমাজকে দ্বিধাবিভক্ত করে তুলেছে। তবে ইতিহাস সাক্ষ্য দেয়, মুক্তিযুদ্ধের পক্ষে থাকা মানুষেরাই এই জাতির প্রকৃত উত্তরাধিকারী। একতাবদ্ধ জাতি হিসেবে আমাদের প্রয়োজন মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণ এবং স্বাধীনতার পক্ষে থাকা আদর্শকে প্রজন্মের পর প্রজন্ম ধরে রাখা।

 

এখন সময় এসেছে এই বিভেদ দূর করে একটি সমৃদ্ধ ও একতাবদ্ধ বাংলাদেশ গড়ে তোলার, যেখানে সবাই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হবে এবং সেই চেতনার আলোকে দেশকে এগিয়ে নিয়ে যাবে।

 

লেখক

গাজী জহিরুল ইসলাম

সাংবাদিক ও কলামিস্ট

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়