বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

প্রকাশিত: ১৭:৫৩, ৬ ফেব্রুয়ারি ২০২৪

সংরক্ষিত ৫০ নারী আসনের ভোট ১৪ মার্চ

সংরক্ষিত ৫০ নারী আসনের ভোট ১৪ মার্চ
নারী আসনের ভোট ১৪ মার্চ

দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনগুলোর ভোট আগামী ১৪ মার্চ জাতীয় সংসদে অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সংরক্ষিত নারী আসনের ভোটের এ তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এদিন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন বৈঠক হয়। বৈঠক শেষে তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

ঘোষিত তফসিল অনুযায়ী, নারী আসনগুলোতে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ ফেব্রুয়ারি। এদিন সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রার্থীদের মনোনয়ন গ্রহণ করা হবে। ১৯ ও ২০ ফেব্রুয়ারি মনোনয়ন যাচাই-বাছাই করবেন রিটার্নিং অফিসার। মনোনয়ন যাছাই-বাছাইয়ের ওপর আপিল করা যাবে ২২ ফেব্রুয়ারি।

আপিল নিষ্পত্তি ২৪ ফেব্রুয়ারি। প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় ২৫ ফেব্রুয়ারি এবং প্রার্থীদের প্রতীক বরাদ্দ ২৭ ফেব্রুয়ারি।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ৯ জানুয়ারি নবনির্বাচিতদের গেজেট আকারে প্রকাশ করেছে ইসি। এতে ২৯৮ জন নির্বাচিত জনপ্রতিনিধির নাম-ঠিকানাসহ প্রকাশ করা হয়। এরপর ১০ জানুয়ারি ২৯৮ জন সদস্য শপথ নেন। একটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত হওয়ায় ময়মনসিংহ-৩ আসনের ফলাফল ওই সময় ঘোষণা হয়নি। স্থগিত ওই কেন্দ্রের ভোটগ্রহণ ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে। এতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। অপরদিকে, ভোট বাতিল হওয়া নওগাঁ-২ আসনের নির্বাচনের জন্য ইসি নতুন তফসিল ঘোষণা করেছে। আগামী ১২ ফেব্রুয়ারি ওই আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

জনপ্রিয়