বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ১৫:২১, ৮ অক্টোবর ২০২৪

বাংলাদেশের সাথে কোরিয়ানের সম্পক আরও জোরদারের আহ্বান রাষ্ট্রদূতের

বাংলাদেশের সাথে কোরিয়ানের সম্পক আরও জোরদারের আহ্বান রাষ্ট্রদূতের
সংগৃহীত

জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং-সিক। এসময় তিনি বলেন, বাংলাদেশের সাথে কোরিয়ানের সম্পক জোরদারের আহ্বান জানিয়েছেন। 

মঙ্গলবার (৮ অক্টোবর) মগবাজারে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কার্যালয়ের সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। 

তিনি বলেন, দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আমরা কথা বলেছি। পাশাপাশি আগামীতে দুই দেশের সম্পর্ক আরো কীভাবে একটা চমৎকার পর্যায়ে নিয়ে যাওয়া যায় সে বিষয়ে আমরা অভিব্যক্তি ব্যক্ত করেছি। বাংলাদেশ কীভাবে সামনে দেশের জনগণের উন্নতি নিরাপত্তা অগ্রগতি নিয়ে বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে কাজ করতে পারে, বিশেষ করে বাংলাদেশ ও কোরিয়া এক্ষেত্রে তাদের পার্টনারশিপ আরো কীভাবে উন্নত করতে পারে সেগুলো আমরা আলোচনা করেছি। 

জামায়াত আমির বলেন, সম্প্রতি আন্দোলনের যারা আহত হয়ে চোখ হারিয়েছেন, মূল্যবান অঙ্গহানি হয়েছে, কোরিয়া তাদের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে কি সহযোগিতা করতে পারে সে বিষয়ে আমরা তাদের দৃষ্টি আকর্ষণ করেছি। তারা আমাদের আশ্বস্ত করেছেন করে তারা ভেবেচিন্তে বেশ কিছু সহযোগিতা করতে পারবেন। এই মুহূর্তে আমাদের এই সহযোগিতাটা বড়ই প্রয়োজন। নইলে কিছু জীবন আজীবনের জন্য পঙ্গু বা বিপর্যস্ত হয়ে যাবে। 

তিনি বলেন, সাড়ে পনেরো বছর ধরে আমাদের উপর তাণ্ডব চলেছে। আমরা অফিস খুলে বসে আছি মাত্র দুই মাস। তারা আমাদের দেখতে সে সম্মানিত করেছেন। আমরা আশা করি দুই দেশ আগামীতে পরস্পরের শ্রদ্ধা এবং সহমর্মিতার ভিত্তিতে আরো বেশি সামনে এগিয়ে যাবে। দুই দেশের সম্পর্ক উন্নয়নের একটা চূড়ার দিকে এগোবে। 

পরে বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং-সিক সাংবাদিকদের বলেন, কীভাবে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন, অর্থনৈতিক সহযোগিতা, বাংলাদেশে বিনিয়োগ বাড়ানো যায় সে ব্যাপারে কথা হয়েছে। দেশের গার্মেন্টস শিল্প, ইলেকট্রনিক কনজ্যুমার, ইনফাস্ট্রাকাচার খাত, পিপিপি খাতে কোরিয়া সহযোগিতা করতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে। 

তিনি বলেন, অর্থনৈতিকখাতে কোরিয়া উন্নতি করছে। সেই দক্ষতা দিয়ে বাংলাদেশকে আমরা সহযোগিতা করতে চাই। 

এসময় তিনি বাংলাদেশের কাঠামোগত উন্নয়ন ও শ্রমিক নেওয়ার ব্যাপারে আলোচনা করেন। 

তিনি বাংলাদেশি শ্রমিকদের অবদান তুলে ধরেন, অন্তর্বর্তী সরকারের প্রতি আস্থা আছে তারা গুণগত সংস্কার ও পরিবর্তন আনতে পারবে বলেও তিনি বিশ্বাস করেন। শ্রমিকরা যাতে ন্যায্য সম্মান পায় সে বিষয়ে পদক্ষেপ নেবে কোরিয়া, এই বিষয়ে পার্ক সিক আশ্বাস প্রদান করেন।

এ সময় উপস্থিত ছিলেন, দলের নায়েবে আমির অধ্যাপক মুজিবুর রহমান ও ডা. সৈয়দ আব্দুল্লাহ মো. তাহের, কেন্দ্রীয় সহকারী সেক্রেটারি জেনারেল সংসদ সদস্য এএইচএম হামিদুর রহমান আজাদ ও মাওলানা রফিকুল ইসলাম খান, প্রচার সেক্রেটারি মতিউর রহমান আকন্দ, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণের আমির নূরুল ইসলাম বুলবুল, জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগর উত্তরের আমির মোহাম্মদ সেলিম উদ্দিন, ঢাকা মহানগর দক্ষিণের নায়েবে আমির আব্দুস সবুর ফকির।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়