বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ১৬:০৯, ৪ সেপ্টেম্বর ২০২৪

অন্তর্বর্তীকালীন সরকারের কাছে আহতদের ৫ অনুরোধ

অন্তর্বর্তীকালীন সরকারের কাছে আহতদের ৫ অনুরোধ
সংগৃহীত

বাংলাদেশে মুক্তিযোদ্ধা কোটাবিরোধী আন্দোলন করতে গিয়ে হাসপাতালে চিকিৎসাধীন আহতরা অন্তর্বর্তীকালীন সরকারের কাছে পাঁচ অনুরোধ জানিয়েছেন।

বুধবার (৪ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় অর্থোপেডিক হাসপাতাল এবং পুনর্বাসন প্রতিষ্ঠানে (নিটোর) এক সংবাদ সম্মেলনে আহতদের পক্ষে এসব দাবি তুলে ধরেন আহত ছাত্র সালমান হোসেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মীদের পক্ষ থেকে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

এসময় অন্তর্বর্তীকালীন সরকারের কাছে অনুরোধ জানিয়ে কান্না জড়িত কণ্ঠে সরকারী তিতুমীর কলেজের শিক্ষার্থী সালমান বলেন, আমরা মরে যাচ্ছি। আমাদের বাঁচান। আমাদের ভাইদের দ্রুত উন্নত চিকিৎসার ব্যবস্থা না করা হলে তারা অনেকে পঙ্গু হয়ে যাবেন। সরকারের কাছে দাবী জানাচ্ছি একটু আমাদের দিকে নজর দেন।

এসময় তিনি আহতদের পক্ষ থেকে পাঁচ দফা দাবি তুলে ধরেন। 

দাবিগুলো হলো— বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সব নিহতদের সুষ্ঠু তদন্ত সাপেক্ষে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করে তাদের শহীদদের মর্যাদা দিতে হবে এবং সব নিহতদের পরিবারকে এককালীন ক্ষতিপূরণ বাবদ এক কোটি টাকা প্রদান, সুষ্ঠু তদন্ত সাপেক্ষে খুব দ্রুত সময়ের মধ্যে সকল আহতদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করতে হবে এবং তাদের রাষ্ট্রীয়ভাবে সম্মান দিতে হবে।

এছাড়াও তাদেরকে যেন অতি দ্রুত সময়ের মধ্যে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানো, আন্দোলনে আহতদেরকে এককালীন ক্ষতিপূরণ ও দীর্ঘমেয়াদী পুনর্বাসনের ব্যবস্থা এবং আহত শিক্ষার্থীদের পড়াশোনার যাবতীয় খরচ সরকার বহন করবে এবং আহত শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে বিশেষ বিবেচনা করতে হবে।

তিতুমীর কলেজের এই শিক্ষার্থী বলেন, নিটোরে (পঙ্গু হাসপাতালে) এখনো ১০০ জনের মতো চিকিৎসাধীন রয়েছে। তাদের প্রত্যেকের উন্নত চিকিৎসা প্রয়োজন। সরকারকে এদিকে দ্রুত মনোযোগ দেওয়ার জন্য অনুরোধ করছি।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়