বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ১৫:১৫, ২ সেপ্টেম্বর ২০২৪

প্রতি বছরই সম্পদের হিসাব দিতে হবে সরকারি চাকরিজীবীদের

প্রতি বছরই সম্পদের হিসাব দিতে হবে সরকারি চাকরিজীবীদের
সংগৃহীত

দেশের সব সরকারি কর্মচারীকে প্রতি বছর সম্পদের হিসাব দিতে হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান।

সোমবার (২ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

দুর্নীতি দমন কমিশনের সচিবকে আহ্বায়ক করে এ বিষয়ে পাঁচ সদস্যের একটি কমিটি করে দেওয়া হয়েছে জানিয়ে সিনিয়র সচিব বলেন, তাদেরকে আমরা একটি টাইমলাইন দেব, ন্যূনতম সময়। তারা একটি ফরমেট রেডি করবে। 

তিনি জানান, আগামী সাতদিনের ভেতর কমিটি ফরমেশনের রিপোর্ট বা ফর্মটা কী হবে, সেটা দেবে। ফর্মটা বাংলায় করে দেব। সাতদিনের মধ্যে না হলে আরও সাতদিন সময় দেওয়া হবে। টাইমলাইন বলা থাকবে কবে জমা দেবে। প্রতিবছর বলে দেব হয় তো পহেলা জানুয়ারি অথবা পহেলা জুলাই। 

সিনিয়র সচিব বলেন, সম্পদের হিসাব জমা না দিলে কি হবে সেটা আমরা অবশ্যই বলে দেব, দণ্ডটা কী হবে, তার বিরুদ্ধে কীভাবে ব্যবস্থা নেওয়া হবে। নেগেটিভিটি না বললে পজিটিভি জিনিস আসবে না। জমা না দিলেও যা, তা যদি হয়, তাহলে আমি জমা দেব কেন? জমা না দিলে খবর আছে, সোজা কথা। আইনানুগ খবর আছে। খবরটা কি সেটা যখন চিঠি (ফরম) দেব তখন বলে দেব। 

উল্লেখ্য, সরকারি কর্মচারীদের প্রতি পাঁচ বছর পরপর সম্পদের হিসাব দেওয়ার বিধান থাকলেও তা মানেন না অনেকে। সরকারি চাকরির আচরণ বিধিমালার তোয়াক্কাই করেন না তারা। আর যাদের সম্পদের হিসাব নেওয়ার কথা, সংশ্লিষ্ট সেই কর্তৃপক্ষও এক্ষেত্রে এতদিন বেশ উদাসীন ছিল। এ বিষয়ে সরকারি কর্মচারীদের আচরণবিধি ক্ষুণ্ন হলেও নেওয়া হয়নি কোনো ব্যবস্থা। এ কারণে সম্পদের হিসাব দিতে সরকারি কর্মচারীদের মধ্যে তৈরি হয় চরম অনীহা। 

জানা গেছে, ১৯৭৯ সালে সরকারি কর্মচারীদের পাঁচ বছর পরপর সম্পদের হিসাব জমা দেওয়ার বিধান চালু করা হয়। জবাবদিহিতা নিশ্চিতে ‘সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯’-এ এটি যুক্ত করা হয়। সেখানে বলা হয়, সরকারি কর্মচারীদের প্রতি বছর সম্পদের হিসাব নিজ দপ্তরে জমা দিতে হবে।

তবে, ২০০২ সালে ওই বিধিমালা সংশোধন করে এক বছরের পরিবর্তে প্রতি পাঁচ বছর পরপর কর্মচারীদের হিসাব জমা দেওয়ার বিধান চালু করা হয়। কিন্তু চার দশক ধরে এ নিয়ম পুরোপুরি প্রতিপালন করা যায়নি। এ ইস্যুতে এবার নড়েচড়ে বসেছে অন্তর্বর্তীকালীন সরকার। সম্পদের হিসাব জমা দেয়ার নির্দেশ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়