বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:০৯, ১৭ আগস্ট ২০২৪

সাখাওয়াত হোসেন

স্বরাষ্ট্র থেকে সরিয়ে নেওয়ায় কোনো প্রতিক্রিয়া নেই

স্বরাষ্ট্র থেকে সরিয়ে নেওয়ায় কোনো প্রতিক্রিয়া নেই
সাখাওয়াত হোসেন (ফাইল ছবি)

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনকে অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টার পদ থেকে সরিয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। উপদেষ্টা লে. জে. (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরীকে নতুন সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টার পদে দায়িত্ব দেওয়া হয়েছে।

শুক্রবার (১৬ আগস্ট) এম সাখাওয়াত হোসেনকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়।

ব্রিগেডিয়ার সাখাওয়াত হোসেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরিয়ে দেওয়ার প্রতিক্রিয়ায় ভয়েস অব আমেরিকাকে এক সাক্ষাৎকারে বলেন, এতে আমার মন খারাপের কিছু নেই। আলহামদুলিল্লাহ, আমার যতটুকু করার সাধ্য ছিলো, করে এসেছি ।

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন গত ৮ আগস্ট অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা এবং আরও ১৩ উপদেষ্টার সঙ্গে শপথ নেন।

এম সাখাওয়াত হোসেন স্বরাষ্ট্র উপদেষ্টা হওয়ার পর গত ১২ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ওইদিন আন্দোলনের মুখে ক্ষমতা ছাড়া আওয়ামী লীগকে গন্ডগোল না করে নতুন করে দল গোছানো পরামর্শ দেন তিনি।

দেশের জন্য আওয়ামী লীগের অবদানের কথা তুলে ধরে সাখাওয়াত হোসেন বলেন, এটা অনেক বড় দল। আই হ্যাভ লট অব রেসপেক্ট ফর আওয়ামী লীগ। একসময় বাঙালিদের ভরসার জায়গা ছিল এই দলের উপর। বায়ান্ন, ঊনসত্তরের গণআন্দোলন ও স্বাধীনতা আন্দোলনের অবদানের কথা তুলে ধরে বলেন ব্যক্তিগত কোনো কারণে নষ্ট করবেন না, এটা জাতীয় সম্পদ। আওয়ামী লীগকে বলব এমন কিছু করবেন না যাতে জীবন বিপন্ন ঘটে । আপনারা রাজনৈতিক দল হিসেবে দল গুছিয়ে নেন । নির্বাচন হলে অংশ নেন। জনগণ ভোট দিলে ভোটে যাবেন। তবে প্রতিবিপ্লবের স্বপ্ন দেখলে হাজার-হাজার মানুষের রক্ত ঝরতে পারে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা তার এই বক্তব্যের প্রতিবাদ জানান। এক সমাবেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ বলেন, আজকের উপদেষ্টাের কেউ-কেউ খুনিদের পুনর্বাসন করার বক্তব্য দিচ্ছেন। আমি মনে করিয়ে দিতে চাই, ছাত-জনতার অভ্যুত্থানের মধ্যে দিয়ে আপনি উপদেষ্টা পথ পেয়েছেন । খুনি হাসিনাকে পুনর্বাসন যারা দিতে চায় আমরা ছাত্র-জনতা যেভাবে তাদের উপদেষ্টা বানিয়েছি, ঠিক একইভাবে গদি থেকে নামাতে দ্বিধা করবো না বলে মন্তব্য করেন। 

বিএনপির নেতাকর্মীরা রাতেই এম সাখাওয়াত হোসেনের পদত্যাগের দাবিতে ঢাকায় বিক্ষোভ কর্মসূচি পালন করেন।

অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টাকে তার মায়ের মতো পরিণতি ভোগ করার হুমকি দিচ্ছে সেই ‘একই জনতা’, বলে মন্তব্য করেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়। 

নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে তিনি বলেন, স্বরাষ্ট্র উপদেষ্টা বাংলাদেশের একটি বড় দল হিসেবে আওয়ামী লীগকে পুনর্গঠন করতে বলেন। সেই ‘একই জনতা’ কোনোভাবেই তার সৎ পরামর্শ মেনে নিতে পারে নাই , উল্টো তারা আমার মায়ের মতো একই পরিণতি ভোগ করার জন্য স্বরাষ্ট্র উপদেষ্টাকে হুমকি দিয়েছেন ।

সাখাওয়াত হোসেন এমন ঘটনায় বেশ চাপে পড়েন। ধারণা করা যাচ্ছে যে , এসবের জেরে শুক্রবার তাকে স্বরাষ্ট্র থেকে সরিয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়।

 বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা করা প্রসঙ্গে এম সাখাওয়াত হোসেন বলেন যে, এখন যেখানে দেওয়া হয়েছে , সেখানে কাজ করতে পারলে করবো, আর অপারগ হলে ছেড়ে চলে যাব।

জনপ্রিয়