শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৭, ৭ ফেব্রুয়ারি ২০২৪

সরকারি খাস জমি ও খাল উদ্ধারে কোনো ছাড় নয়: মেয়র আতিক

সরকারি খাস জমি ও খাল উদ্ধারে কোনো ছাড় নয়: মেয়র আতিক
ডিএনসিসি’র মেয়র আতিকুল ইসলাম।

সরকারি খাস জমি ও খালগুলো দখলদার থেকে উদ্ধার করে জনগণের কাছে ফিরিয়ে দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) প্রয়োজনীয় দায়িত্ব আইনগতভাবে পালন করছে বলে জানিয়েছেন ডিএনসিসি’র মেয়র আতিকুল ইসলাম।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ভাটারা থানা এলাকার নতুন বাজার থেকে পূর্বদিকে ১০০ ফিট সড়কের পাশে সূতিভোলা খালে অবৈধ দখল উচ্ছেদ ও খাল উদ্ধার অভিযান পরিচালনা করার সময় এ কথা বলেন মেয়র। 

সূতিভোলা খাল, সাতারকুল খালসহ রামপুরা পর্যন্ত প্রায় ২৯ কিলোমিটার অংশে খালের সরকারি খাস জমি অবৈধভাবে দখল করে রেখেছে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিরা। এই লক্ষ্যে বুধবার (৭ ফেব্রুয়ারি) থেকে খালের খাস জমি উদ্ধার অভিযান শুরু করে ডিএনসিসি।

এসময় ডিএনসিসির মেয়র বলেন, খাল উদ্ধার করে পাশে ওয়াকওয়ে ও সাইকেল লেন নির্মাণ করে দেওয়া হবে। এরজন্য যারাই খাল দখল করে স্থাপনা নির্মাণ করেছে তাদের সবার স্থাপনা ভেঙে দেওয়া হবে। সরকারি খাস জমি ও খাল উদ্ধার করতে ডিএনসিসি কাউকে কোনো ছাড় দেবে না।

মেয়র আতিকুল ইসলাম বলেন, এখানে সূতিখোলা থেকে রামপুরা পর্যন্ত ২৯ কিলোমিটার খালের পারে ওয়াকওয়ে ও সাইকেল লেন নির্মাণ করে দিব। এতে খালের সৌন্দর্য, পরিবেশ অনেক অনেকগুণ ভালো হবে। এরই অংশ হিসেবে প্রথমে আমরা ৭ কিলোমিটার অংশের কাজ শুরু করে দিব।

এই নির্মাণ কাজটি বাংলাদেশ সেনাবাহিনীকে দেওয়া হয়েছে। ড্যাপের ম্যাপ অনুযায়ী এই খালের সীমানা নির্ধারণ করা হবে।

জনপ্রিয়