শনিবার ১২ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১

বরিশাল প্রতিনিধি :

প্রকাশিত: ১২:২০, ১০ অক্টোবর ২০২৪

বরিশালে শেখ হাসিনার বিরুদ্ধে মামলা

বরিশালে শেখ হাসিনার বিরুদ্ধে মামলা
সংগৃহীত

বাংলাদেশের মুক্তিযোদ্ধা কোটাবিরোধী আন্দোলন চলাকালে বরিশালে বিএনপির শান্তি মিছিলে হামলার ঘটনায় সভাপতি শেখ হাসিনাসহ শীর্ষ নেতাদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। 

বুধবার (৯ অক্টোবর) রাতে কোতোয়ালী মডেল থানায় মামলাটি দায়ের করেন মহানগর বিএনপির সদস্য সচিব জিয়াউদ্দিন সিকদার। 

এ বিষয়টি গণমাধ্যম নিশ্চিত করেছেন থানার ওসি মো. মিজানুর রহমান। গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর এই প্রথম বরিশালে শেখ হাসিনার বিরুদ্ধে মামলা দায়ের হলো।

এর আগে দায়ের হওয়া আরো ৩টি মামলায় স্থানীয় নেতাদের আসামি করা হয়।

গত ১৯ জুলাই নগরের সিঅ্যান্ডবি সড়কে বিএনপির শান্তি সমাবেশে হামলার অভিযোগ এনে বুধবার মামলাটি দায়ের করা হয়। এতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হুকুমের আসামি করা হয়েছে।

এ ছাড়া দলের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গির কবির নানক, সাবেক প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম, সাবেক দুই সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত ও সাদিক আব্দুল্লাহ, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জাহাঙ্গীর কবির নানকসহ মোট ৫৫৬ জনকে নামধারী আসামি করা হয়েছে।

অজ্ঞাত আসামি প্রায় ১ হাজার।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, ১নং আসামি শেখ হাসিনা বিভিন্ন সময় হুমকি-ধামকি দিতেন। তার হুকুমে আওয়ামী লীগ ক্যাডার বাহিনীতে পরিণত হয়। তারা বিভিন্ন সময়ে সশস্ত্র মহড়া দিয়ে নগরে ত্রাসের রাজত্ব কায়েম করে।

জনমনে আতংকের লক্ষে শহরের বিভিন্ন সড়কের মোড়ে ও অলিতেগলিতে সশ্রস্ত্র অবস্থায় অবস্থান করত।

সাধারণ মানুষ ১নং আসামির স্বৈরাচারী আচরণের কোনো প্রতিবাদ করিলেই অন্যান্য আসামিরা অস্ত্রশস্ত্র নিয়ে তাদের ওপর ঝাপাইয়া পড়ত। ঘটনার পূর্ব থেকেই ছাত্র-জনতার আন্দোলনকে স্তব্ধ করার জন্য ১নং আসামির হুকুমে অন্য আসামিরা অস্ত্রের মহড়া দিয়ে আসছিল। এরই ধারাবাহিকতায় ১৯ আগস্ট সিঅ্যান্ডবি সড়কে বিএনপির শান্তি মিছিলে আসামিরা হামলা করে।

উল্লেখ্য, ওই হামলায় মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুক ও সদস্য সচিব জিয়াউদ্দিন সিকদারকে কুপিয়ে জখম করা হয়েছিল।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়