শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

আন্তজার্তিক ডেস্ক :

প্রকাশিত: ১৩:১১, ১৯ সেপ্টেম্বর ২০২৪

মিয়ানমারে হত্যাকাণ্ড ও নির্যাতন বেড়েছে: জাতিসংঘ

মিয়ানমারে হত্যাকাণ্ড ও নির্যাতন বেড়েছে: জাতিসংঘ
সংগৃহীত

মিয়ানমারে সামরিক সরকার হত্যা, নির্যাতন ও গ্রেফতারের ঘটনা বাড়িয়েছে বলে জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে। এতে আরও বলা হয়, দেশটিতে অভ্যুত্থান সংঘটিত হওয়ার পর থেকে এ পর্যন্ত তিন বছরের বেশি সময়ে হাজার হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে। 

মিয়ানমার পরিস্থিতি নিয়ে গত মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক এক প্রতিবেদন প্রকাশ করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, অভ্যুত্থান সংঘটিত হওয়ার পর থেকে এ পর্যন্ত দেশটিতে সেনাবাহিনীর হাতে নিহত হয়েছেন ৫ হাজার ৩৫০ জন বেসামরিক লোক। মিয়ানমারে বিদেশি তদন্তকর্মীদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। এ অবস্থায় অংশত দেশের বাইরে থেকে শত শত ভুক্তভোগী ও প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার ভিত্তিতে তৈরি করা হয়েছে ওই প্রতিবেদন।

মিয়ানমারে ২০২১ সালের ফেব্রুয়ারিতে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে সেনাবাহিনী। অভ্যুত্থানে অং সান সু চির নেতৃত্বাধীন বেসামরিক সরকার ক্ষমতাচ্যুত হলে দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ। সেনা সরকার কঠোরভাবে সেই বিক্ষোভ দমন করে। পরে ওই বিক্ষোভ সেনা সরকারের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহে রূপ নিয়েছে। দেশটির বিভিন্ন স্থানে সেনাদের সঙ্গে চলছে সশস্ত্র বিদ্রোহীদের রক্তক্ষয়ী লড়াই। এ ঘটনায় নিজেদের অবস্থান মজবুত করার চেষ্টায় গত ফেব্রুয়ারিতে সামরিক বাহিনীতে যোগদান বাধ্যতামূলক করেছে সরকার।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়