বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

আন্তজার্তিক ডেস্ক :

প্রকাশিত: ১৫:৪৭, ১৭ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক নিয়ে যা বললেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক নিয়ে যা বললেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী
এস জয়শঙ্কর

বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতা তাদের নিজস্ব বিষয় এবং ভারত এই অবস্থার প্রতি অগ্রহণযোগ্য নয়। কিন্তু ভারত বাংলাদেশের সাথে তাদের স্থিতিশীল সম্পর্ক বজায় রাখতে আগ্রহী, কারণ প্রতিবেশি দেশগুলো একে অপরের উপর নির্ভরশীল বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। 

তিনি বলেন, বাংলাদেশে যা ঘটছে তা তাদের অভ্যন্তরীণ বিষয় এবং ভারতের পক্ষ থেকে আমরা সম্পর্কের স্থিতিশীলতা বজায় রাখতে চাই।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের সঙ্গে আমাদের ভালো বাণিজ্যিক সম্পর্ক রয়েছে এবং দুদেশের জনগণের সম্পর্কও মজবুত। আমি চাই এই সম্পর্ক এভাবেই বজায় থাকুক।

গত মাসে, জয়শঙ্কর সংসদে জানিয়েছিলেন, শেখ হাসিনার কার্যালয় ‘খুব স্বল্প নোটিশে’ ঢাকা থেকে দিল্লিতে পালানোর অনুমতি চেয়েছিল।

তিনি পরে একটি সর্বদলীয় ব্রিফিংয়ে বলেন, ভারত সরকার হাসিনাকে তার পরবর্তী পদক্ষেপগুলির বিষয়ে সিদ্ধান্ত নিতে সময় দিতে প্রস্তুত ছিল, যার মধ্যে রাজনীতি থেকে অবসর নেওয়ার বিষয়ও অন্তর্ভুক্ত ছিল।

৫ আগস্ট ছাত্র আন্দোলনের মুখে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে আশ্রয় নিয়েছিলেন। তিনি লন্ডনে রাজনৈতিক আশ্রয় চাওয়ার চেষ্টা করেছিলেন, কিন্তু ব্রিটিশ হোম অফিস জানিয়েছে, তাদের নিয়মনীতি অনুযায়ী কোনো ব্যক্তিকে আশ্রয় বা অস্থায়ী আশ্রয়ের জন্য দেশটিতে প্রবেশের অনুমতি দেয় না। বর্তমানে শেখ হাসিনার ভারতীয় গোয়েন্দা সংস্থার হেফাজতে থাকার ধারণা রয়েছে, বলে এনডিটিভি জানিয়েছে।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়