মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

আন্তজার্তিক ডেস্ক :

প্রকাশিত: ১৬:৩৬, ৪ সেপ্টেম্বর ২০২৪

পদত্যাগ করলেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী 

পদত্যাগ করলেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী 
সংগৃহীত

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা দেশটির জাতীয় সংসদের স্পিকার রুসলান স্টেফানচুকের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। 

বুধবার (৪ সেপ্টেম্বর) কুলেবার পদত্যাগের পর এটিকে প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির মন্ত্রিসভায় একটি বৃহত্তর রদবদলের অংশ হিসেবে বলছেন বিশ্লেষকরা। 

ইতোমধ্যে ইউক্রেনের একাধিক মন্ত্রী পদত্যাগ করেছেন এবং একজন প্রেসিডেন্টের উপদেষ্টাকে তার পদ থেকে বরখাস্ত করা হয়েছে। এর আগে গত কয়েক মাস ধরে সরকারের পুনর্গঠনের বিষয়ে একটি গুজব শোনা যাচ্ছিল। খবর দ্য গার্ডিয়ানের।

প্রতিবেদনটিতে বলা হয়, আরো কয়েকজন গুরুত্বপূর্ণ মন্ত্রী পদত্যাগের জন্য সম্মত হয়েছেন। ধারনা করা হচ্ছে ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য দায়িত্বশীল ডেপুটি প্রাইম মিনিস্টার অলহা স্টেফানিশিনা এবং যিনি অস্ত্র উৎপাদন ও উন্নয়ন তদারকির কৌশলগত শিল্প মন্ত্রী ওলেক্সান্ডার কামিশিন পদত্যাগ করেছেন । পদত্যাগকারী কয়েকজন মন্ত্রীকে সরকারের বিভিন্ন পদে যুক্ত কর হবে বলে সরকারের তরফে জানানো হয়েছে।

মঙ্গলবার রাতে জেলেনস্কি বলেন, সরকারের শক্তিশালী করার জন্য পরিবর্তন হবে। তিনি বলেন, শরৎ মৌসুম ইউক্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। আমাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলি এমনভাবে সাজানো উচিত যাতে ইউক্রেন তার প্রয়োজনীয় সমস্ত ফলাফল অর্জন করতে পারে। আমাদের সরকারেকে বেশ কিছু ক্ষেত্রে শক্তিশালী করতে হবে, এবং জনবলের বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নেয়া হবে।

সরকারের শাসক পার্টি সার্ভেন্ট অব দ্য পিপলের পার্লামেন্টারি ফ্যাকশনের প্রধান ডেভিড আরাখামিয়া মঙ্গলবার বলেছেন, যেমন প্রতিশ্রুতি দেয়া হয়েছিল, এই সপ্তাহে একটি বৃহৎ সরকারের পুনর্গঠন সে প্রত্যাশারই প্রতিফলন। 

মন্ত্রিসভা ৫০ শতাংশেরও বেশি পরিবর্তন হবে বলে আগেই আভাস পাওয়া গিয়েছে। আগামীকালের মধ্যেই এ বরখাস্তের ও রদবদল সম্পন্ন হবে বলে জানিয়েছে প্রেসিডেন্টের মুখপাত্র।

এই পদত্যাগ ও সরকারের পুনর্গঠন ইউক্রেনের রাজনৈতিক মহলে নতুন মাত্রা যোগ করছে এবং তা দেশের ভবিষ্যতের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।

জনপ্রিয়