শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

আন্তজার্তিক ডেস্ক :

প্রকাশিত: ২২:৪০, ২৭ আগস্ট ২০২৪

ইউক্রেনে রাশিয়ার হামলা নিহত ৫,জেলেনস্কির পাল্টা হামলার ঘোষণা

ইউক্রেনে রাশিয়ার হামলা নিহত ৫,জেলেনস্কির পাল্টা হামলার ঘোষণা
সংগৃহীত

রাশিয়া মঙ্গলবার ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায়, যার ফলে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। এই হামলা সোমবার মস্কোর যুদ্ধের সবচেয়ে বড় বিমান হামলার পরের দিনই ঘটে। ক্রিভি রিহ শহরে একটি হোটেলে ক্ষেপণাস্ত্র আঘাতে দুইজন নিহত হন এবং হোটেলটি পুরোপুরি ধ্বংস হয়ে যায়। দক্ষিণপূর্বাঞ্চলীয় শহর জাপোরিঝিয়ায় ড্রোন হামলায় আরও তিনজনের মৃত্যু হয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার জানান, রাশিয়ার এই আক্রমণের প্রতিশোধ নেওয়া হবে। তিনি মিত্রদের প্রতি একযোগে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা চালানোর এবং দীর্ঘ-পাল্লার অস্ত্র সরবরাহের আহ্বান জানান। সোমবার রাশিয়া ইউক্রেনের জ্বালানি অবকাঠামোর ওপর ২০০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায়।

মঙ্গলবারের হামলার সময়, ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, incoming ১০টি ক্ষেপণাস্ত্রের মধ্যে পাঁচটি এবং ৮১টি ড্রোনের মধ্যে ৬০টি ভূপাতিত করা হয়েছে। তবে, আরও ১০টি ড্রোনের ট্র্যাক হারিয়ে গেছে, যা সম্ভবত ইউক্রেনের ভূখণ্ডে কোথাও পড়েছে। একটি ড্রোন বেলারুশিয়ান ভূখণ্ডে চলে গেছে এবং আরও ১০টি ড্রোন মঙ্গলবার সকালে ইউক্রেনের আকাশে উড়ে বেড়াচ্ছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের বাহিনী ইউক্রেনের উপর একটি উচ্চ-নির্ভুলতা অস্ত্র হামলা চালিয়েছে। যদিও মস্কো ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে পূর্ণমাত্রায় আক্রমণ চালানোর পর থেকে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করার অভিযোগ অস্বীকার করে আসছে, এই আক্রমণগুলোতে এখন পর্যন্ত হাজার হাজার মানুষ নিহত হয়েছে।

কয়েকজন রুশ সামরিক ব্লগার বলেছেন, মস্কোর এই আক্রমণগুলি ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় কুরস্ক অঞ্চলে আকস্মিকভাবে আক্রমণ চালানোর প্রতিশোধ হিসেবে পরিচালিত হয়েছে, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে প্রথমবারের মতো ঘটে।

রাজধানী কিয়েভে সামরিক প্রশাসন জানিয়েছে, শহরের দিকে লক্ষ্য করে আসা সব লক্ষ্যবস্তুই বিমান প্রতিরক্ষা দ্বারা ধ্বংস করা হয়েছে। কোনও হতাহতের ঘটনা ঘটেনি এবং ধ্বংসাবশেষ থেকে সৃষ্ট দুটি ছোট আগুন স্থানীয় জরুরি সেবাদানকারীরা নিভিয়ে দিয়েছে বলে জানানো হয়।

ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলের গভর্নর সের্হি লিসাক টেলিগ্রামে জানান, ক্রিভি রিহ শহরের হোটেলের ধ্বংসাবশেষের নিচে এখনও দুইজন বেসামরিক নাগরিক থাকতে পারেন এবং হামলায় পাঁচজন আহত হয়েছেন। জাপোরিঝিয়া অঞ্চলে তিনজন আহত হয়েছেন এবং উত্তর-পূর্বাঞ্চলীয় খারকিভ অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলায় চারজন আহত হয়েছেন বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে। 

সপ/ নাজমুন নাহার

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়