শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:১৮, ২৬ আগস্ট ২০২৪

কামালা হ্যারিসের প্রচারণায় ৫৪০ মিলিয়ন ডলার সংগ্রহ

কামালা হ্যারিসের প্রচারণায় ৫৪০ মিলিয়ন ডলার সংগ্রহ
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস তাঁর প্রেসিডেন্ট প্রার্থিতার প্রচারণার মাত্র এক মাসের মধ্যে ৫৪০ মিলিয়ন ডলার সংগ্রহ করেছেন। গত সপ্তাহে অনুষ্ঠিত ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনের সময় প্রচারণায় অনুদান বৃদ্ধির ফলে এই বিশাল অর্থ সংগ্রহ সম্ভব হয়েছে বলে তাঁর প্রচারণা দল জানিয়েছে।

হ্যারিসের প্রচারণা ব্যবস্থাপক জেন ও’ম্যালি ডিলন এক মেমোতে বলেন, এই ৫৪০ মিলিয়ন ডলারের মধ্যে ৮২ মিলিয়ন ডলার কনভেনশন সপ্তাহেই সংগ্রহ হয়েছে, যা তাঁর প্রার্থিতার প্রতি ডেমোক্র্যাটদের উদ্দীপনার প্রমাণ।

ডিলন আরও উল্লেখ করেন, “বৃহস্পতিবার রাতে ভাইস প্রেসিডেন্ট হ্যারিসের গ্রহণযোগ্যতার বক্তৃতার ঠিক আগে আমরা ৫০০ মিলিয়ন ডলারের সীমা অতিক্রম করি। তাঁর বক্তৃতার পরপরই আমরা প্রচারণার শুরু থেকে এখন পর্যন্ত সর্বোচ্চ অনুদানের ঘন্টাটি লক্ষ্য করেছি।”

“এই সময়কালে এটি কোনো প্রেসিডেন্ট প্রচারণার জন্য সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড,” ডিলন যোগ করেন।

ও’ম্যালি ডিলন বলেন, কনভেনশন সপ্তাহে প্রায় এক-তৃতীয়াংশ অনুদান প্রথমবারের মতো দাতাদের কাছ থেকে এসেছে। এই প্রথমবারের দাতাদের মধ্যে প্রায় এক-পঞ্চমাংশ ছিল তরুণ ভোটার এবং দুই-তৃতীয়াংশ ছিল নারী, যা হ্যারিসের প্রচারণার জন্য গুরুত্বপূর্ণ গোষ্ঠী বলে গণ্য করা হচ্ছে।

হ্যারিসের প্রচারণা দল জানিয়েছে, ভাইস প্রেসিডেন্টের প্রতি সমর্থনে স্বেচ্ছাসেবী সহায়তাও বৃদ্ধি পেয়েছে। কনভেনশন সপ্তাহে, সমর্থকরা প্রচারণার জন্য প্রায় ২ লাখ স্বেচ্ছাসেবী শিফটের জন্য নিবন্ধন করেছেন।

কামালা হ্যারিস গত ২১ জুলাই প্রেসিডেন্ট প্রার্থী হন, যখন প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর বয়স নিয়ে ডেমোক্র্যাট সহকর্মীদের উদ্বেগের কারণে সরে দাঁড়ান। এর আগে, ২৭ জুন রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বিতর্কে হোঁচট খাওয়ার পর বাইডেনের প্রার্থিতা নিয়ে সমালোচনা শুরু হয়।

হ্যারিসের প্রার্থিতা এমন একটি গতি সৃষ্টি করেছে যা ট্রাম্পকে রক্ষায় রাখতে চাপ সৃষ্টি করেছে এবং তাঁকে মিডিয়ার মনোযোগ ধরে রাখতে লড়াই করতে হচ্ছে।

ট্রাম্পও একজন শক্তিশালী তহবিল সংগ্রাহক হিসেবে প্রমাণিত হয়েছেন, তবে বর্তমানে হ্যারিসের মাসব্যাপী প্রচারণার তুলনায় তিনি পিছিয়ে আছেন। 

হ্যারিস এবং তাঁর ভাইস প্রেসিডেন্ট প্রার্থী, টিম ওয়ালজ, এই সপ্তাহে জর্জিয়ায় একটি বাস ট্যুরের মাধ্যমে হোয়াইট হাউসের জন্য প্রচারণা চালাবেন, যেখানে তারা নভেম্বরের ৫ তারিখের নির্বাচনে সমর্থন সংগ্রহের চেষ্টা করবেন।

জনপ্রিয়