শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

আন্তজার্তিক ডেস্ক :

প্রকাশিত: ১৭:১৪, ২৫ আগস্ট ২০২৪

জার্মানির সোলিঙ্গেন শহরে নিহতের ঘটনায় সিরিয়ান যুবক গ্রেপ্তার

জার্মানির সোলিঙ্গেন শহরে নিহতের ঘটনায় সিরিয়ান যুবক গ্রেপ্তার
সংগৃহীত

জার্মানির পশ্চিমাঞ্চলীয় শহর সোলিঙ্গেনের এক উৎসবে ছুরিকাঘাত করে ৩ জনকে হত্যা এবং ৮ জনকে আহত করার অভিযোগে এক সিরিয়ান যুবককে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, এই ২৬ বছর বয়সী যুবক নিজেই আত্মসমর্পণ করে এই অপরাধের কথা স্বীকার করেছেন।

জার্মানির শীর্ষ প্রসিকিউটরের কার্যালয়ের এক মুখপাত্র সিএনএনকে জানিয়েছেন, তদন্তকারীরা সন্দেহ করছেন যে, এই যুবকের সাথে কোনো সন্ত্রাসী সংগঠনের সংযোগ থাকতে পারে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। সন্দেহভাজন যুবককে রবিবার কার্লসরুহে আদালতে হাজির করা হবে।

এই ঘটনার পর, আইএসআইএস তাদের আমাক সংবাদ সংস্থার মাধ্যমে হামলার দায় স্বীকার করেছে, তবে তারা তাদের দাবির পক্ষে কোনো প্রমাণ দিতে পারেনি।

এই হামলার পর পুলিশের বিশেষ বাহিনী ও উত্তর রাইন ওয়েস্টফালিয়া রাজ্যের বিভিন্ন স্থানে ব্যাপক অনুসন্ধান চালিয়ে অবশেষে তাকে একটি শরণার্থী আশ্রয়কেন্দ্র থেকে আটক করা হয়। এর আগে, পুলিশ ১৫ বছর বয়সী এক কিশোরকে আটক করেছিল, কিন্তু পরে তাকে মূল সন্দেহভাজন হিসেবে না চিহ্নিত করে ছেড়ে দেয়া হয়।

উত্তর রাইন-ওয়েস্টফালিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী হার্বার্ট রয়েল জার্মান পাবলিক ব্রডকাস্টার এআরডি-কে বলেন, “আমরা প্রকৃত সন্দেহভাজনকে সম্প্রতি আটক করেছি। এখন তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে এবং সবকিছু স্পষ্ট করা হচ্ছে। আমরা খুব শীঘ্রই জানাতে পারবো যে, আমরা সঠিক পথে আছি কি না এবং আমাদের কাছে যথেষ্ট প্রমাণ আছে কি না।”

হামলার সময়, সোলিঙ্গেনের বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছিল, কারণ হামলাকারী তখনও পলাতক ছিল। হামলার কয়েক ঘণ্টা পরেও কর্তৃপক্ষ হামলাকারীর পরিচয় নিশ্চিত করতে ব্যর্থ হয়েছিল।

নিহতদের মধ্যে দু'জন পুরুষের বয়স ৬৭ এবং ৫৬ বছর এবং একজন মহিলার বয়স ৫৬ বছর। এছাড়াও আটজন আহত হয়েছেন, যাদের মধ্যে চারজনের অবস্থা গুরুতর।

একটি প্রেস কনফারেন্সে পুলিশ মুখপাত্র থরস্টেন ফ্লেইস জানিয়েছেন, হামলাকারী তার ভিকটিমদের গলার দিকে বিশেষভাবে লক্ষ্য করে আঘাত করেছে। তিনি বলেন, “প্রাথমিক ছবিগুলির বিশ্লেষণের পর আমরা ধারণা করছি যে, এটি গলার দিকে লক্ষ্য করে খুবই পরিকল্পিত আক্রমণ ছিল।”

এই হামলাটি সোলিঙ্গেন শহরের একটি কেন্দ্রীয় স্কোয়ারে ঘটে, যেখানে “বৈচিত্র্যের উৎসব” নামে একটি তিন দিনের অনুষ্ঠান চলছিল, যা শহরের ৬৫০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছিল। পুলিশ জানিয়েছে, এই হামলাটি মঞ্চের কাছাকাছি ঘটেছে, যেখানে একটি সঙ্গীতানুষ্ঠান চলছিল।

প্রত্যক্ষদর্শী লার্স ব্রেইটজকে স্থানীয় সংবাদপত্র সোলিঙ্গার টাগেব্ল্যাট-কে বলেন, হামলাটি তার মাত্র কয়েক মিটার দূরে ঘটেছিল। তিনি বলেন, তিনি বুঝতে পেরেছিলেন কিছু ভুল হচ্ছে মঞ্চে থাকা গায়কের মুখের অভিব্যক্তি দেখে। এরপর, তিনি বলেন, "আমার কাছাকাছি থাকা একজন মানুষ হঠাৎ পড়ে গেল।"

জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ এই হামলাকে একটি “দুঃখজনক” এবং “ভয়ঙ্কর” ঘটনা বলে নিন্দা জানিয়েছেন।

শুক্রবারের এই হামলাটি এমন একটি সময়ে ঘটলো যখন জার্মানিতে ছুরিকাঘাতের ঘটনা বেড়ে চলেছে, যার ফলে স্বরাষ্ট্রমন্ত্রণালয় এই সমস্যার মোকাবিলায় কঠোর আইন প্রণয়নের প্রস্তাব করেছে।

পুলিশের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে জার্মানিতে ছুরিকাঘাতের কারণে গুরুতর শারীরিক ক্ষতির ঘটনা ঘটেছে ৮,৯৫১টি, যা আগের বছরের তুলনায় ৭৯১টি বেশি।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়