শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩১, ২৪ আগস্ট ২০২৪

রাশিয়া-ইউক্রেনের মধ্যে ১১৫ জন বন্দী বিনিময়

রাশিয়া-ইউক্রেনের মধ্যে ১১৫ জন বন্দী বিনিময়
সংগৃহীত

রাশিয়া এবং ইউক্রেন তাদের মধ্যে ১১৫ জন করে বন্দী বিনিময়ের ঘটনা নিশ্চিত করেছে, এবং এই প্রক্রিয়ায় মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। 

শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, “ইউএই সফলভাবে রাশিয়ান ফেডারেশন এবং ইউক্রেনের মধ্যে নতুন বন্দী বিনিময় সম্পন্ন করেছে, যার ফলস্বরূপ ২৩০ জন বন্দী মুক্তি পেয়েছে।” এটি ছিল ইউএই’র এই বছর রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সপ্তম মধ্যস্থতামূলক প্রচেষ্টা। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ১১৫ জন ইউক্রেনীয় পিওডব্লিউ রাশিয়া থেকে ফিরিয়ে আনা হয়েছে। রাশিয়া নিশ্চিত করেছে যে, ইউক্রেনের চলমান আক্রমণের সময় কুরস্ক অঞ্চলে আটক ১১৫ জন সেনা মুক্তি পেয়েছে।

যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই দুটি পক্ষ মাঝেমধ্যে বন্দী বিনিময় করেছে মধ্যস্থতাকারীদের মাধ্যমে, যদিও তাদের মধ্যে শান্তি আলোচনা কোন সময় হয়নি।

এটি ছিল ৬ আগস্ট ইউক্রেনের কুরস্কে সীমান্ত অতিক্রমের পর প্রথম বন্দী বিনিময়। সবচেয়ে বড় বন্দী বিনিময়টি ৩ জানুয়ারি ঘটেছিল, যখন দুই দেশ মোট ৪৭৮ জন বন্দীর বিনিময় করেছিল ইউএই’র মধ্যস্থতায়।

ইউএই’র পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের মধ্যস্থতায় এখন পর্যন্ত মোট ১,৭৮৮ জন বন্দী বিনিময় হয়েছে।

জেলেনস্কি জানিয়েছেন, মুক্তি পাওয়া বন্দীদের মধ্যে দেশটির জাতীয় গার্ড, সশস্ত্র বাহিনী এবং নৌবাহিনীর সদস্যরা অন্তর্ভুক্ত ছিলেন। তিনি এক পোস্টে বলেছেন, “আমরা সবাইকে স্মরণ করি। আমরা তাদের খুঁজছি এবং সবাইকে ফিরিয়ে আনার জন্য প্রতিটি চেষ্টা করছি।

 

সপ/নাজমুন নাহার

জনপ্রিয়