শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

আন্তজার্তিক ডেস্ক :

প্রকাশিত: ১৫:২১, ২২ আগস্ট ২০২৪

হোয়াইট হাউস দৌড়ে কামালা হ্যারিসের পক্ষে ওবামা দম্পতির জোরালো সমর্থন

হোয়াইট হাউস দৌড়ে কামালা হ্যারিসের পক্ষে ওবামা দম্পতির জোরালো সমর্থন
সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনে মঙ্গলবার রাতে প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং প্রাক্তন ফার্স্ট লেডি মিশেল ওবামা ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কামালা হ্যারিসকে জোরালো সমর্থন জানিয়েছেন। তারা সমর্থকদের আহ্বান জানিয়েছেন যে, আসন্ন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করতে প্রয়োজনীয় সংখ্যক ভোটারকে ভোট দিতে হবে।

শিকাগোতে অনুষ্ঠিত এই সম্মেলনে মিশেল ওবামা বলেন, "আশা ফিরে আসছে," যা তার স্বামীর ২০০৮ সালের প্রচারের প্রতিশ্রুতি "আশা ও পরিবর্তন" এর পুনরাবৃত্তি করে। বারাক ওবামা ট্রাম্পের প্রেসিডেন্সিকে "শব্দবাজি ও বিশৃঙ্খলাপূর্ণ" বলে উল্লেখ করেন এবং সতর্ক করেন যে, এই নির্বাচন অত্যন্ত কঠিন হবে এবং কয়েকটি গুরুত্বপূর্ণ সুইং রাজ্য এই নির্বাচনের ফলাফল নির্ধারণ করবে।

ওবামা দম্পতি তাদের বক্তব্যে ট্রাম্পের সমালোচনা করে বলেন, কামালা হ্যারিস প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রস্তুত এবং যুক্তরাষ্ট্র একটি নতুন অধ্যায়ের জন্য প্রস্তুত। মিশেল ওবামা বলেন, "আমাদের এমন সংখ্যায় ভোট দিতে হবে যাতে কোনো সন্দেহ না থাকে।" তিনি আরো বলেন, "আমাদের ভোটদানের মাধ্যমে যে কোনো বাধাকে অতিক্রম করতে হবে।"

বারাক ওবামা আরো বলেন, "আমরা প্রস্তুত একজন প্রেসিডেন্ট কামালা হ্যারিসের জন্য, এবং কামালা হ্যারিসও এই কাজের জন্য প্রস্তুত।" তবে তিনি ডেমোক্রেটদের সতর্ক করে দিয়ে বলেন, নির্বাচনে কামালা হ্যারিসের সামান্য লিড থাকলেও কিছু সুইং রাজ্যে প্রতিদ্বন্দ্বিতা অত্যন্ত কঠিন হবে, যা শেষ পর্যন্ত নির্বাচনের ফলাফল নির্ধারণ করবে।

তবে হ্যারিস নিজেকে এবং তার রানিং মেট মিনেসোটা গভর্নর টিম ওয়ালজকে এই দৌড়ে আন্ডারডগ হিসাবে বর্ণনা করেছেন। এই সময়ে, ডেমোক্রেটিক পার্টির মধ্যে নতুন উত্তেজনা অনুভূত হচ্ছে, বিশেষ করে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্থান এবং কামালা হ্যারিসের আসন গ্রহণের পর থেকে।

মিশেল ওবামা তার বক্তব্যে ট্রাম্পের সমালোচনা করে বলেন, ট্রাম্প তার পরিবারকে আক্রমণ করেছেন এবং মিথ্যাচার প্রচার করে মানুষের জীবন উন্নত করার প্রকৃত সমাধানের বিকল্প হিসাবে বিদ্বেষ, নারীবিদ্বেষ, এবং বর্ণবাদী মিথ্যাচারের আশ্রয় নিয়েছেন। তিনি ট্রাম্পকে ব্যঙ্গ করে বলেন, "কে তাকে জানাবে যে তিনি যেই চাকরির জন্য প্রচার চালাচ্ছেন, সেটি হতে পারে এক সময়ের ব্ল্যাক জবসের একটি?" মিশেল ওবামা তার বক্তব্যে তার প্রয়াত মা মেরিয়ান রবিনসনকেও স্মরণ করেন, যিনি এই বছর ৮৬ বছর বয়সে মারা গেছেন। 

তিনি বলেন, "আমি নিশ্চিত ছিলাম না যে আমি আপনাদের সামনে স্থির থাকতে পারব কিনা, তবে আমার হৃদয় আমাকে এখানে দাঁড়ানোর জন্য বাধ্য করেছে।" 

এই বক্তব্যে ডেমোক্রেটিক সমর্থকদের মধ্যে নতুন আশা এবং উচ্ছ্বাসের সঞ্চার হয়, বিশেষ করে যখন হ্যারিস ট্রাম্পের বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছেন।

সপ/নাজমুন নাহার

জনপ্রিয়