বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০৯, ১৮ আগস্ট ২০২৪

সহকর্মী চিকিৎসকের ধর্ষণ ও হত্যার প্রতিবাদে

ভারতজুড়ে চিকিৎসকদের ধর্মঘট

ভারতজুড়ে চিকিৎসকদের ধর্মঘট
সংগৃহীত

ভারতে এক সহকর্মী চিকিৎসকের "বর্বর" ধর্ষণ ও হত্যার প্রতিবাদে চিকিৎসকরা রবিবার দেশব্যাপী ধর্মঘট পালন করেছেন। এই নৃশংস ঘটনাটি দেশের নারী নির্যাতনের দীর্ঘস্থায়ী সমস্যা নিয়ে তীব্র ক্ষোভের সঞ্চার করেছে।

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার একটি সরকারি হাসপাতালে ৩১ বছর বয়সী চিকিৎসকের রক্তাক্ত দেহ ৯ আগস্ট উদ্ধার হওয়ার পর থেকে বিভিন্ন শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। 

চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের নেতৃত্বে পরিচালিত এই বিক্ষোভে দেশের সাধারণ মানুষও যোগ দিয়েছে। কলকাতায় হাজার হাজার মানুষ মোমবাতি প্রজ্বলন করে প্রতিবাদ জানিয়েছেন। এক প্রতিবাদকারীর প্ল্যাকার্ডে লেখা ছিল, "যে হাত রোগীর জীবন বাঁচায়, সেই হাত রক্তাক্ত হতে পারে না।" 

নয়াদিল্লিতে চিকিৎসকদের সমাবেশে লেখা ছিল, "এখনই যথেষ্ট," এবং আরেকটি প্ল্যাকার্ডে লেখা ছিল, "ধর্ষককে ফাঁসি দেওয়া হোক।"

ধর্ষিত ও নিহত চিকিৎসকের দেহ মেডিকেল কলেজের সেমিনার হলে পাওয়া যায়, যেখানে তিনি ৩৬ ঘণ্টার শিফটের সময় বিশ্রামের জন্য গিয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। 

অটোপসি রিপোর্টে যৌন নির্যাতনের সত্যতা পাওয়া গেছে এবং আদালতে দায়ের করা পিটিশনে ভুক্তভোগীর বাবা-মা তাদের মেয়েকে গণধর্ষণ করা হয়েছে বলে সন্দেহ প্রকাশ করেছেন।

একজন ব্যক্তিকে আটক করা হয়েছে, যিনি হাসপাতালের ব্যস্ত লাইনে লোকজনকে সহায়তা করতেন। তবে, জনগণের ক্ষোভের মুখে কলকাতা পুলিশকে মামলাটি সঠিকভাবে পরিচালনা করতে ব্যর্থ হওয়ার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। 

জনগণের আস্থা ফেরাতে কলকাতা হাইকোর্ট এই মামলাটির তদন্তভার ভারতের শীর্ষ তদন্ত সংস্থা সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (CBI)-এর কাছে হস্তান্তর করেছে।

 

নাজমুন নাহার

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়