শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

আন্তজার্তিক ডেস্ক :

প্রকাশিত: ১৮:৫৬, ২৮ মে ২০২৪

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিলো স্পেন-নরওয়ে

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিলো স্পেন-নরওয়ে
সংগৃহীত

অবশেষে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। তিন দেশের রাষ্ট্রীয় সরকারের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

স্প্যানিশ সরকারের মুখপাত্র পিলার আলেগ্রিয়া ঘোষণা করেছেন, মন্ত্রিসভা ‘ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে’, যার ‘একটি উদ্দেশ্য ছিল: ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের শান্তি অর্জনে সহায়তা করা।’

স্প্যানিশ প্রধানমন্ত্রী এই পদক্ষেপকে ‘একটি ঐতিহাসিক ন্যায়বিচারের বিষয়’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘শান্তি প্রতিষ্ঠার একমাত্র পথ হলো ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা, ইসরায়েল রাষ্ট্রের পাশাপাশি বসবাস করা।’

২০২৪ সালে স্বীকৃতি দিয়েছে যেসব দেশ :

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন সময়ে বিশ্বের ১৪৬টি দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। তাদের মধ্যে ২০২৪ সালে স্বীকৃতি দেওয়া দেশগুলোর মধ্যে রয়েছে- বাহামা, ত্রিনিনাদ অ্যান্ড টোবাগো, জামাইকা অ্যান্ড বারবাডোজ। এই তালিকায় এখন যুক্ত হলো স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড।

গত মাসেই জাতিসংঘের সাধারণ পরিষদে ফিলিস্তিনকে পূর্ণ রাষ্ট্রের মর্যাদা দেওয়ার প্রস্তাব তোলা হয়। সেখানে ১৯৩টি দেশের মধ্যে ১৪৩টি দেশই এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। কিন্তু যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া ও পশ্চিম ইউরোপের অধিকাংশ দেশ এই প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। ভোটের আয়োজন করা হয়।

আ/ম

 

জনপ্রিয়