শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

প্রকাশিত: ২০:৩২, ১৭ অক্টোবর ২০২৪

সৌমিত্র শেখরের বিদেশে যাত্রায় দুদকের নিষেধাজ্ঞা

সৌমিত্র শেখরের বিদেশে যাত্রায় দুদকের নিষেধাজ্ঞা
সংগৃহীত

দুর্নীতির অভিযোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুদক নিষেধাজ্ঞা চেয়ে এই আবেদন করে। সাবেক উপাচার্যের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, ভর্তি বাণিজ্য এবং বিভিন্ন অনিয়মের মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে। দুদক জানায়, অভিযোগের তদন্তের স্বার্থে সৌমিত্র শেখরকে বিদেশে যাওয়ার অনুমতি না দেওয়ার প্রয়োজন রয়েছে, কারণ তিনি দেশ ছেড়ে পালাতে পারেন বলে তথ্য পাওয়া গেছে। তবে গুঞ্জন রয়েছে যে, পরিস্থিতি আঁচ করে সৌমিত্র শেখর ইতোমধ্যে দেশত্যাগ করে ভারতে অবস্থান করছেন। তাঁর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও সাড়া পাওয়া যায়নি।

এর আগে, সৌমিত্র শেখরের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে ব্যাপক সম্পদের মালিক হওয়ার অভিযোগ উঠে। ২০২১-২২ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় ভর্তি-বাণিজ্য এবং এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে শিক্ষক নিয়োগে ঘুষ নেওয়ার অভিযোগের ভিত্তিতে দুদক তদন্ত শুরু করে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) দুদকের গোয়েন্দা ইউনিট প্রাথমিক সত্যতা পাওয়ার পর তাঁর বিরুদ্ধে প্রকাশ্যে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়। এছাড়া, এক ঠিকাদারের সোনালী ব্যাংকের আমানত রূপালী ব্যাংকে স্থানান্তরে কমিশন আদায়ের অভিযোগ এবং সরকারি তহবিল আত্মসাতের অভিযোগও রয়েছে। ঢাকার ধানমন্ডি ও উত্তরায় একাধিক ফ্ল্যাট এবং শেরপুরে সম্পত্তির মালিকানা নিয়ে দুদক তথ্য পেয়েছে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর ২০২১ সালের ১৫ ডিসেম্বর জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ পান। তবে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে আড়াই বছরের মাথায় পদত্যাগ করতে বাধ্য হন।

জনপ্রিয়