শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

প্রকাশিত: ২২:০৫, ১৯ সেপ্টেম্বর ২০২৪

হত্যাকাণ্ডের প্রতিবাদে নজরুল বিশ্ববিদ্যালয়ে মোমবাতি প্রজ্জ্বলন

হত্যাকাণ্ডের প্রতিবাদে নজরুল বিশ্ববিদ্যালয়ে মোমবাতি প্রজ্জ্বলন
সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ঘটিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে মোমবাতি প্রজ্জ্বলন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের নজরুল ভাস্কর্যের সামনে এই প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা, যারা শোক ও ক্ষোভ প্রকাশ করেন। শিক্ষার্থীরা বলেন, "সাধারণ জনগণের টাকায় চলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এখন সাধারণ মানুষের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।" তারা এই ধরনের ঘটনার তীব্র নিন্দা জানান এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। ঘটনার তদন্ত ও দোষীদের শাস্তির দাবি করেন।

নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের শিক্ষার্থী আলভী বলেন, "বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানে যেভাবে দুইজনকে হত্যা করা হয়েছে, তাতে আমরা গভীরভাবে ব্যথিত। প্রশাসনের কোনো ভূমিকা দেখা যাচ্ছে না। হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দ্রুত শাস্তির আওতায় আনা উচিত।"

পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী নাইম তালুকদার বলেন, "শুধুমাত্র চোর সন্দেহে কাউকে হত্যা করা কোনো শিক্ষিত মানুষের কাজ হতে পারে না। বিশ্ববিদ্যালয়ে পড়ালেই মানুষ শিক্ষিত হয়ে যায় না, এটি তারই প্রমাণ। মানবাধিকার পরিপন্থী এই কর্মকাণ্ডের তীব্র প্রতিবাদ জানাই। অপরাধীকে বিচার করবে প্রশাসন, নিজেদের হাতে আইন তুলে নেয়ার সংস্কৃতি বন্ধ হোক।"

প্রসঙ্গত, ১৮ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে মোবাইল চোর সন্দেহে তোফাজ্জল নামে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যা করা হয়। একইদিনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ নেতা শামীম আহমেদকে গণপিটুনি দিলে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

জনপ্রিয়