মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

প্রকাশিত: ২০:০৮, ৫ সেপ্টেম্বর ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়ে শহীদ ও আহতদের স্মরণে শহীদি মার্চ পালিত 

নজরুল বিশ্ববিদ্যালয়ে শহীদ ও আহতদের স্মরণে শহীদি মার্চ পালিত 
সংগৃহীত

ছাত্র-জনতার অভ‍্যুত্থানে শহীদ ও আহতদের স্মরণে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শহীদি মার্চ পালিত হয়েছে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে  ছাত্র-জনতার অভ‍্যুত্থানে শহীদ ও আহতদের স্মরণে শহীদি মার্চ পালিত হয়েছে। এই শহীদি মার্চে বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক প্রধান অধ্যাপক ড. ইমদাদুল হুদা সহ ছাত্র, শিক্ষক, কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। তাদের সম্মিলিত একটি মিছিল বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে এবং নজরুল ভাস্কর্যে এসে উপস্থিত হয়। 

এসময়  গণ অভ‍্যুত্থানের স্মৃতিচারণ করে ছাত্র প্রতিনিধিরা বলেন, ৫ ই আগস্ট ছাত্র জনতার গণ অভ‍্যুত্থানের মধ্য দিয়ে স্বৈরাচারী সরকারের পতনের ফলে এক নতুন বাংলাদেশের সূচনা হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মধ্য দিয়ে নতুন স্বাধীনতা পেয়েছে বাংলাদেশ। এই স্বাধীনতার মধ্য দিয়ে আমরা দেশকে নতুনভাবে গড়ে তুলতে চাই যেখানে ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলে ভারসাম্যমূলক জীবন যাপন করতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের  আর্থিক ও প্রশাসনিক প্রধান অধ্যাপক ড. ইমদাদুল হুদা বলেন, স্বৈরাচারের কবল থেকে দেশকে মুক্ত করতে গিয়ে আমরা অনেক তাঁজা প্রাণ হারিয়েছি। ১৯৭১ সালে মহান মুক্তিযোদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন বাংলাদেশের লক্ষ্য ছিলো বৈষম্যহীন, মানবিক ও ন‍্যায়সঙ্গত বাংলাদেশ গঠন করা। কিন্তু সেটা বারবার ব‍্যহত হয়েছে। সর্বশেষ সেখানে স্বৈরাচার সরকার এমনভাবে চেপে বসেছিলো যে জনগণ দেশের মালিক সেটা মিথ্যা প্রমাণিত হয়েছে। যখন দেশে কোন ধরনের আইন কানুন মানা হচ্ছিলোনা তখন আমাদের ছাত্ররা, তরুণ প্রজন্ম একটা বৈষম্যহীন দেশ গড়ার স্বপ্ন নিয়ে আন্দোলনে নামে। আর সেটা সফল করতে গিয়ে যে পরিমাণ প্রাণ দিতে হয়েছে, রক্ত দিতে হয়েছে তা বিশ্বের ইতিহাসে বিরল। তাঁরা যে লক্ষ্য ও আদর্শ নিয়ে জীবন উৎসর্গ করেছে সেই মহান লক্ষ্যকে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। তাঁদের স্বপ্নের মূল‍্যায়ন করতে গেলে এমন এক বাংলাদেশ বিনির্মাণ করতে হবে যেখানে কোন বৈষম্য থাকবেনা। যেখানে প্রত‍্যেক নাগরিক তার অধিকার নিয়ে বসবাস করতে পারবে। তাহলেই তাদের জীবনের, ত‍্যাগ তিতিক্ষার মূল্য দিতে পারবো।

জনপ্রিয়