মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ০০:৩৩, ৮ সেপ্টেম্বর ২০২৪

শেয়ার বাজারে মূলধন কমল ৭ হাজার কোটি টাকা

শেয়ার বাজারে মূলধন কমল ৭ হাজার কোটি টাকা
সংগৃহীত

দেশে বিদায়ী সপ্তাহে সূচক কমেছে দুই শেয়ার বাজারের। ডিএসইতে প্রধান সূচক কমে৭৫ পয়েন্ট। লেনদেন হয় প্রায় ৪ হাজার কোটি টাকা। দর কমেছে ৭৮ ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের। আর বাজার মূলধন কমেছে ৭ হাজার কোটি টাকার বেশি। অন্যদিকে, চট্টগ্রাম শেয়ার বাজারে সার্বিক সূচক কমেছে ১৮২ পয়েন্ট।

৫ কার্যদিবসের মধ্যে চার দিন সূচক কমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে। প্রধান সূচক ডিএসইএক্স ৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭২৮ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হয় ৩ হাজার ৯৯৪ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৮২৪ কোটি টাকা। 

সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়ায় ৬ লাখ ৯২ হাজার ৪৩২ কোটি টাকা। এর ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ৭ হাজার ১৫০ কোটি টাকা। বিদায়ী সপ্তাহে হাতবদলে অংশ নেয়া ৩৯৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৭৬টির, কমেছে ৩১১টি এবং অপরিবর্তিত রয়েছে ৮টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

সপ্তাহ জুড়ে সবচেয়ে বেশি লেনদেন হওয়া প্রতিষ্ঠানের তালিকায় প্রথম ব্র্যাক ব্যাংক, দ্বিতীয় ব্রিটিশ আমেরিকান টোবাকো এবং তৃতীয় অবস্থানে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। এরপরে রয়েছে এমজিএল, লিন্ডে বাংলাদেশ। শতাংশের দিক থেকে দর বৃদ্ধির তালিকায় প্রথম লিন্ডে বাংলাদেশ, দ্বিতীয় লিব্রা ইনফিউশন এবং তৃতীয় অবস্থানে খান বাদ্রার্স পিপি ওভেন, ন্যাশনাল টি কোম্পানি, ফার ইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স।

অন্যদিকে, বিদায়ী সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক ১৮২ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৬ হাজার ৫২০ পয়েন্টে। সপ্তাহজুরে লেনদেন হয় ৭১ কোটি ৮১ লাখ টাকা।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়