রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

ময়মনসিংহ প্রতিনিধি :

প্রকাশিত: ১৫:১৪, ১২ জুলাই ২০২৪

ময়মনসিংহ মেডিকেল কলেজে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

ময়মনসিংহ মেডিকেল কলেজে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত
সংগৃহীত

"অন্তর্ভুক্তিমূলক উপাত্ত ব্যবহার করি, সাম্যতার ভিত্তিতে সহনশীল ভবিষ্যৎ গড়ি" প্রতিপাদ্য কে সামনে রেখে বাংলাদেশ মেডিকেল স্টুডেন্টস সোসাইটি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার যৌথ উদ্যোগে ময়মনসিংহ ম‍েডিকেল কলেজে বিশ্ব জনসংখ্যা দিবস ২০২৪ পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১১ জুলাই ) কলেজটির প্রশাসনিক ভবনের নিচ তলায় দিবসটি উপলক্ষে জনস্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শারীরিক ওষুধ ও পুনর্বাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ আজিজুর রহমান। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ কামরুজ্জামান খান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ময়মনসিংহ বিভাগ সমন্বয়ক ড. নুসরাত আজরিন মহসিন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ময়মনসিংহ প্রতিনিধি ড. দীপান্বিতা বণিক ও প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক  ড. মীর রাবেয়া আক্তার।

অনষ্ঠানের শুরুতে ময়মনসিংহ ম‍েডিকেল কলেজে ও কমিউনিটি বেজড ম‍েডিকেল কলেজের শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে একটি জনসচেতনতা মূলক র‍্যালি করা হয়। র‍্যালিটি প্রশাসনিক ভবনের সামনে থেকে কলেজের প্রধান রাস্তা হয়ে টি.এস.সি. মোড় দিয়ে প্রশাসনিক ভবনে ফিরে আসে। এসময় শিক্ষার্থীরা  "Walk The Talk" শীর্ষক বিশেষ টি শার্ট ও ক‍্যাপ পরিধান করেন। পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গঠনের প্রেক্ষাপট নিয়ে একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। 

প্রধান অতিথির বক্তব্যে ড. মোহাম্মদ আজিজুর রহমান বলেন, বিশ্ব জনসংখ্যা দিবস প্রতিবছর ১১ জুলাই পালন করা হয় যা সমাজে পরিবার পরিকল্পনা, মাতৃস্বাস্থ্য, দারিদ্রতা, টেকসই উন্নয়ন এবং মানবাধিকারের মতো বিষয়ে বিশ্বব‍্যাপি জনসচেতনতা সৃষ্টি করে। এই তাৎপর্যপূর্ণ দিবসটি প্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ে সমাজ ও বিশ্বে সচেতনতা সৃষ্টি করছে এবং করবে। সমাজের প্রান্তিক পর্যায়ে প্রজনন স্বাস্থ্য ও মাতৃস্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে সংস্থাটি কাজ করে যাচ্ছে যা প্রশংসনীয়। 

অনুষ্ঠানে শিক্ষার্থীদের একাডেমিক টার্ম ও বাজ ওয়ার্ড নিয়ে দুটি কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ময়মনসিংহ ম‍েডিকেল কলেজ ও কমিউনিটি বেজড মেডিকেল কলেজের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে এবং অনুষ্ঠান শেষে বিজয়ী তিন জনকে পুরষ্কৃত করা হয়।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়