বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

নীলফামারী প্রতিনিধি

প্রকাশিত: ১০:৩৪, ১ জুন ২০২৪

রেলওয়ের মহাপরিচালক পরিচয়ে প্রতারণা করতেন তিনি

রেলওয়ের মহাপরিচালক পরিচয়ে প্রতারণা করতেন তিনি
গ্রেফতারকৃত

ফেসবুকে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকের (ডিজি) নামে ভুয়া আইডি খুলে ট্রেনের টিকিট পাইয়ে দেওয়াসহ বিভিন্ন প্রতারণার অভিযোগে ওয়াজকুরনী সাব্বির নামে এক যুবককে আদালতের মাধ্যমে কারাগারে পাঠিয়েছে পুলিশ।

শুক্রবার (৩১ মে) দুপুরে তাকে আদালতে হাজির করলে শুনানি শেষে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে ভোরে নীলফামারীর ডোমার উপজেলার ভোগডাবুড়ী ইউনিয়নের চিলাহাটি বড় জুম্মাপাড়ার বাড়ি থেকে ওই যুবক গ্রেপ্তার করে সৈয়দপুর রেলওয়ে থানা পুলিশ। সে ওই এলাকার মো. মোস্তফার ছেলে। 

জানা যায়, বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক (ডিজি) সরদার সাহাদাত আলীর নাম ও ছবি ব্যবহার করে একটি প্রতারক চক্র ফেসবুকে একটি ভুয়া আইডি খোলে। আর ওই আইডি থেকে ট্রেনের টিকিট পাইয়ে দেওয়াসহ নানা প্রতারণামূলক কথা বলে সাধারণ মানুষের কাছ থেকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ হাতিয়ে নিচ্ছিল চক্রের সদস্যরা। ঘটনাটি নজরে আসে রেলওয়ে পুলিশের এক পুলিশ সদস্যের। তিনি ঘটনাটি সৈয়দপুর রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অবগত করেন। এরপর ঘটনাটির তদন্তে নামেন সৈয়দপুর রেলওয়ে থানা পুলিশ। তারা ডিজিটাল তথ্য প্রযুক্তি ব্যবহার করে রেলওয়ে মহাপরিচালকের পরিচয়ে ভুয়া আইডি ব্যবহারকারী প্রতারক চক্রের এক সদস্যকে চিহ্নিত করতে সক্ষম হয়। পরে শুক্রবার ভোর রাতে সৈয়দপুর রেলওয়ে থানা পুলিশের একটি দল অভিযান চালিয়ে সাব্বিরকে তার বাড়ি থেকে গ্রেপ্তার করে। এ সময় তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত একটি বাটন মোবাইল ও একটি এনড্রোয়েড সেট সিমসহ জব্দ করে। 

পরে এ ঘটনায় ডিজিটাল ডিভাইস ব্যবহারের মাধ্যমে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণার অভিযোগে তার বিরুদ্ধে সৈয়দপুর রেলওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) শফিউল ইসলাম নিজে বাদী একটি প্রতারণা মামলা দায়ের করেন।
 
সৈয়দপুর রেলওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম নুরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, মামলার পর গ্রেপ্তারকৃত আসামি আদালতে সোপর্দ করা হলে বিচারক কারাগারে পাঠানোর নির্দেশ দেন।3

আ/ম

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়